বাংলায় জাভাস্ক্রিপ্ট টিউটরিয়াল , জেএস টিউটোরিয়াল , javascript tutorial bangla , javascript tutorial bengali , js tutorial bangla , javascript course in bangla , javascript bangla tutorial pdf free download
বাংলায় জাভাস্ক্রিপ্ট টিউটোরিয়াল

জাভাস্ক্রিপ্ট খুব সুন্দর একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, সেইসাথে খুব জঘন্যও।

জাভাস্ক্রিপ্টের সিনট্যাক্স বেশিরভাগটাই সি/সি++, পাইথনের মতো। কিন্তু অনেক মিল থাকলেও অন্য প্রোগ্রামিং ল্যাংয়ের থেকে মৌলিক দিক থেকে জাভাস্ক্রিপ্ট আলাদা। জাভাস্ক্রিপ্টে অপ্রয়োজনীয় বেশ কিছু জিনিস আছে; এখানে একই কাজ বিভিন্নভাবে করা হয়। যেমন: জাভাস্ক্রিপ্টে তুমি স্ট্রিং ডিক্লেয়ার করতে পারবে দুইভাবে, এর একটা সম্পূর্ণ অদরকারি আর অন্য প্রোগ্রামিং ল্যাং থেকে সম্পূর্ণ আলাদা। আবার প্রায়ই দেখা যায় একই প্রজাতির কাজের জন্য একটু ভিন্নতা থাকলেই নতুন আরেকটা কিওয়ার্ড অথবা ডেটা টাইপ এসে পড়ে। জাভাস্ক্রিপ্ট বিষয়ে যত টিউটোরিয়াল বা কোর্স আছে, সবখানেই এই অতিরিক্ত জিনিসগুলো পড়িয়ে প্রথমেই জাভাস্ক্রিপ্টের প্রতি একটা ভয় ঢুকিয়ে দেয়। কাজেই নতুনদের ক্ষেত্রে যা হবার, তাই হয়! তারা একবার জাভাস্ক্রিপ্ট শিখতে নেয়, কিন্তু যে টিউটোরিয়ালেই ঢুকে অতিরিক্ত বর্ণনার ছটার ফলে তারা কয়েকদিনেই হাল ছেড়ে দেয়। কিন্তু জাভাস্ক্রিপ্ট ক্লায়েন্ট সাইড প্রোগ্রামিংয়ের জন্য একটি MUST ল্যাং!
যার কারণে ফ্রন্টেন্ড ডেভেলপার যারা হতে চায়, অনিচ্ছাসত্ত্বেও তাদের জেএস শিখতেই হয়। 😢

সেজন্যই এই টিউটোরিয়ালটা লেখার প্রয়োজন বোধ করলাম। জাভাস্ক্রিপ্ট নিয়ে আমার এই ধারাবাহিক টিউটোরিয়ালে আমি শুধু জাভাস্ক্রিপ্টের সুন্দর অংশগুলো নিয়েই শুধু আলোচনা করব। জাভাস্ক্রিপ্টের অপ্রয়োজনীয়-অতিরিক্ত সব কিওয়ার্ড, অবজেক্ট, ডিক্লেয়ারেশন সিস্টেম এবং সিনট্যাক্স যতটা পারি বাদ দিব, যাতে বিগিনাররা খুব সহজেই মজার সাথে পাইথনের মতো করে জেএস শিখতে পারে।

পবিত্র কুরআন থেকে দুটি আয়াত:
وَ الۡعَصۡرِ ۙ﴿۱﴾
সময়ের শপথ
اِنَّ  الۡاِنۡسَانَ لَفِیۡ خُسۡرٍ ۙ﴿۲﴾
নিশ্চয় মানুষ ক্ষতির মাঝে নিপতিত
— সূরা আল-আসর (অর্থ: সময়) : ১-২ আয়াত

যেহেতু আল্লাহ তায়ালা সময়ের উপর খুব গুরুত্ব দিয়েছেন, তাই এই টিউটোরিয়ালের প্রতিটি অধ্যায় হবে ছোট ছোট, মিনি সাইজ যেন তোমাদের মূল্যবান সময় বাঁচে, সেইসাথে আনন্দটাও একটু বেশি হয়।

আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা আমাকে টিউটোরিয়ালটা সম্পূর্ণ করার তাওফিক দান করুন। (আমিন)

# Learn JavaScript
# Learn JS
# JavaScript Tutorial
# JavaScript Course

[ ল্যাং : ল্যাঙ্গুয়েজ]

2 Comments

Post a Comment

Previous Post Next Post