জাভাস্ক্রিপ্ট বাংলা বই , জাভাস্ক্রিপ্ট pdf download , বাংলায় জাভাস্ক্রিপ্ট টিউটরিয়াল , জেএস টিউটোরিয়াল , javascript tutorial bangla , javascript tutorial bengali , js tutorial bangla , javascript course in bangla , javascript bangla tutorial pdf free download
জাভাস্ক্রিপ্ট টুট : স্ট্রিং প্লাস

গত টুটে তুমি জানলে স্ট্রিং কী জিনিস আর দেখেছ কিছু দুর্দান্ত স্ট্রিং অপারেশন। এই টুটে স্ট্রিং এর উপর আরো দুইটা অপারেশন আর একটা অসাধারণ চমক!

replace() ফাংশন

একটা জিনিস তোমাদের মনে এসেছে যে কোন স্ট্রিং-এর ভেতর কোনো নির্দিষ্ট অংশকে যদি অন্য একটা স্ট্রিং দ্বারা রিপ্লেস করা যেত! এই জিনিস্টাই করে replace() ফাংশন!😃

replace() ফাংশনের একটা উদাহরণ দেখব।
# Input:
var str = "Hello World!";
var newStr = str.replace("Hello", "Hi");
console.log(newStr);
# Output:
Hi World!

আশা করি বুঝতে পেরেছ।😊

জাভাস্ক্রিপ্টে স্ট্রিং-এর ফাংশনগুলো কিন্তু আসল স্ট্রিং-এর কোনো পরিবর্তন করে না। সেগুলো শুধু নতুন একটি পরিবর্তিত মডিফাইড স্ট্রিং প্রদান করে, যা আমরা চাইলে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে পারি বা যা ইচ্ছা করতে পারি।

স্ট্রিং কনক্যাটেনেশন

আমরা চাইলে একটা স্ট্রিং-এর সাথে আরেকটা স্ট্রিং জোড়াও লাগাতে পারি + চিহ্ন দিয়ে:
# Input:
var greeting = "Hello";
var world = "World";
console.log(greeting + " " + world);
# Output:
Hello World

একে বলে স্ট্রিং কনক্যাটেনেশন (String Concatenation)।

এখন একটা চমক!😍

আমরা এতক্ষণ ভ্যারিয়েবলের মধ্যে কোনো স্ট্রিং রেখেই যত অপারেশন বা ফাংশন প্রয়োগ করেছি। এখন আমরা কোনো ভ্যারিয়েবলের ধার না ধেরেই স্ট্রিং অপারেশন দেখব!

# Input:
console.log("Hello World".slice(0, 5));
# Output:
Hello

বুঝলে? ভ্যারিয়েবলের কাজ শুধু কোনো মানকে বা কোনো ডেটাকে বহন করা। এট যে লাগবেই এমন কোনো বাধ্যবাধকতা নেই। “তাহলে ভ্যারিয়েবলের দরকার কী?”
“আছে ভাই আছে। আস্তে আস্তে দেখবেন, এত উতলা হন কেন? ভ্যারিয়েবল ছাড়া প্রোগ্রামিং এর কৌশলগুলোই প্রয়োগ করা যায় না। চিন্তা নেই, আর কয়েকটা টুট পরেই এর প্রয়োজনীয়তা হারে হারে টের পাবেন।”

আজ এইটুকুই।😊

الَّذِیۡنَ یَذۡکُرُوۡنَ اللّٰہَ قِیٰمًا وَّ قُعُوۡدًا وَّ عَلٰی جُنُوۡبِہِمۡ وَ یَتَفَکَّرُوۡنَ فِیۡ خَلۡقِ السَّمٰوٰتِ وَ الۡاَرۡضِ ۚ رَبَّنَا مَا خَلَقۡتَ ہٰذَا بَاطِلًا ۚ سُبۡحٰنَکَ فَقِنَا عَذَابَ النَّارِ ﴿۱۹۱﴾

যারা দাঁড়িয়ে, বসে ও শুয়ে আল্লাহ্‌র স্মরণ করে এবং আসমানসমূহ ও যমীনের সৃষ্টি সম্বন্ধে চিন্তা করে, আর বলে, “হে আমাদের রব! আপনি এগুলো অনর্থক সৃষ্টি করেননি, আপনি অত্যন্ত পবিত্র, অতএব আপনি আমাদেরকে আগুনের শাস্তি হতে রক্ষা করুন।” — সূরা আলে-ইমরান (৩ : ১৯১)


# জাভাস্ক্রিপ্ট টিউটোরিয়াল
# জাভাস্ক্রিপ্ট স্ট্রিং
# Learn JavaScript
# Learn JS
# JavaScript Tutorial
# JavaScript Course
# JS Tutorial Bangla

আসসালামু আলাইকুম!♥

Post a Comment

Previous Post Next Post